‘মুজিব’ বায়োপিক । আরিফিন শুভর পাওয়া ১০ কাঠার প্লট বাতিল
‘মুজিব’ বায়োপিক । আরিফিন শুভর পাওয়া ১০ কাঠার প্লট বাতিল
‘মুজিব’ বায়োপিকে অভিনয় করে আরিফিন শুভর পাওয়া ১০ কাঠার প্লট বাতিল

‘মুজিব’ বায়োপিক । আরিফিন শুভর পাওয়া ১০ কাঠার প্লট বাতিল

শেখ মুজিবুর রহমানের জীবনের গল্প নিয়ে নির্মিত বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’-এ ১ টাকা পারিশ্রমিকে অভিনয় করা চিত্রনায়ক আরিফিন শুভ সম্প্রতি একটি বিতর্কের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) থেকে ১০ কাঠার প্লট বরাদ্দ পাওয়ার পর কর্তৃপক্ষ সেই বরাদ্দ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাজউক সূত্রে এ তথ্য জানা গেছে।

সিনেমার প্রযোজক লিটন হায়দারও একই কারণে তার বরাদ্দ পাওয়া প্লটটি হারিয়েছেন। রাজউক সূত্রে জানা গেছে, শেখ হাসিনা সরকারের বিভিন্ন সময়ে সংরক্ষিত কোটায় বরাদ্দ দেওয়া প্লট বাতিল করার উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার মাধ্যমে আলোচনায় আসা অভিনেতা আরিফিন শুভর প্লটটি বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

গত বছরের ২৭ নভেম্বর রাজউকের বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী, পূর্বাচল নতুন শহর প্রকল্প থেকে সংরক্ষিত কোটায় প্লট বরাদ্দ পান আরিফিন শুভ ও লিটন হায়দার। এ সময় আরিফিন শুভকে ১০ কাঠা এবং লিটন হায়দারকে ৩ কাঠার প্লট বরাদ্দ দেওয়া হয়। তবে, সাধারণ নিয়মে যে কোনো প্লটের বরাদ্দ বাতিল করা হয়নি, শুধু সংরক্ষিত কোটার প্লটগুলো বাতিল করা হয়েছে।

আরিফিন শুভর মতো একজন প্রতিষ্ঠিত অভিনেতার জন্য এটি একটি বড় দুঃসংবাদ। তার ক্যারিয়ার উজ্জ্বল হলেও সম্প্রতি এটি তাকে একটি বিতর্কের সম্মুখীন করেছে। চলচ্চিত্রে তার অভিনয়ের জন্য তিনি সাধারণত প্রশংসিত হন, কিন্তু প্লট বাতিলের ঘটনায় তার ওপর নজর পড়েছে।

সিনেমাটি মুক্তির পর থেকে দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে। বাংলাদেশে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে এ ধরনের একটি চলচ্চিত্র নির্মাণ করা নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। তবে, আরিফিন শুভর প্লট বাতিলের সিদ্ধান্ত ছবিটির সাফল্যের ওপর কিছুটা চাপ ফেলতে পারে।

সিনেমার ক্ষেত্রে সমাজের প্রভাব এবং রাজনৈতিক প্রেক্ষাপটের সঙ্গে সংশ্লিষ্ট নানা বিষয় উঠে এসেছে। রাজনৈতিকভাবে সংরক্ষিত কোটায় বরাদ্দ পাওয়া প্লট বাতিল করা হলে তা সাধারণ জনগণের মধ্যে নানা প্রশ্নের জন্ম দেয়।

এছাড়া, অনেকেই মনে করেন, সৃষ্টিশীল ব্যক্তিত্বদের প্রতি সরকারের নজরদারি এবং প্রতিক্রিয়া দেশের সাংস্কৃতিক ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এ ঘটনায় শিল্পী সমাজের মধ্যে অস্থিরতা সৃষ্টি হয়েছে। অনেকেই এই সিদ্ধান্তের নিন্দা জানিয়ে সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন।

যদিও আরিফিন শুভ নিজের কাজের প্রতি মনোনিবেশ করেছেন, তবে এই ঘটনায় তার ক্যারিয়ারের কিছুটা প্রভাব পড়তে পারে। আগামী দিনগুলোতে তার প্রতিক্রিয়া ও রাজউকের এই সিদ্ধান্তের পরিণতি কী হয়, সেটাই দেখার বিষয়।

রিপ্লাই দিন

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন